রং চা পানের চার উপকারিতা


জাতীয় কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : অগাস্ট ৯, ২০২২, ১১:২৬ পূর্বাহ্ন /
রং চা পানের চার উপকারিতা
নিউজটি শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক : ক্লান্তি দূর করতে এক কাপ চায়ের তুলনা হয় না। আর চায়ের আছে এক অভাবনীয় আকর্ষণ। চায়ের গুণ সম্পর্কে আমাদের অনেকেই খুব বেশি জানি না।

সকালে ঘুম থেকে উঠে নাস্তার টেবিলে যত খাবারই থাকুক, আসল তৃপ্তি যেন ঐ চায়ের কাপে চুমুক দিলেই মেলে। কারো পছন্দ ঘন দুধের চা, কেউবা পান করেন গ্রিন টি। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শরীরের জন্য উপকারি রং চা বা লিকার চা।

ব্ল্যাক টি বা রং চায়ের মধ্যে থাকে ফ্ল্যাভানয়েডস, ফাইটোকেমিক্যালস, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান। কেন পান করবেন এই চা? চলুন তবে জেনে নেয়া যাক রং চায়ের উপকারিতা সম্পর্কে-

ইমিউনিটি বাড়ায়
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে রং চা। বিভিন্ন গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। রং চায়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। তাই নিশ্চিন্তে রং চায়ের কাপে চুমুক দিতে পারেন।

হার্ট ভালো রাখে
গবেষণায় দেখা গেছে, কালো চা বা রং চায়ে রয়েছে ফ্ল্যাভানয়েডস। এই উপাদানটি কিন্তু হার্টের রোগের সমস্যা থেকে মানুষকে দূরে রাখতে সাহায্য করে। কিন্তু দুধ চা অনেকসময় হার্টের জন্য ক্ষতির কারণ হতে পারে।

সুগার নিয়ন্ত্রণ করতে পারে
সুগার নিয়ন্ত্রণেও যথেষ্ট কার্যকরী এই খাবার। রং চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি গুণ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই দুধ চা পান না করে এই চা রাখুন খাদ্যতালিকায়।

পেট ভালো রাখে
পেট ভালো রাখতে সাহায্য করে রং চা। এতে দুধ না থাকায় পেটের ওপর চাপ পড়ে না। এছাড়া ট্যানিন পেটের জন্য ভালো। অন্ত্রের বহু সমস্যা কমিয়ে দিতে পারে এই উপাদান।

চা পানের অভ্যাস থাকলে রোজ রং চা পান করুন। এতে শরীর সুস্থ থাকবে।

আজকালের কন্ঠ /আর