মাংস বিক্রি করতে নিতে হবে লাইসেন্স, ফি ১৫ হাজার টাকা


জাতীয় কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০২৩, ৫:১৪ অপরাহ্ন /
মাংস বিক্রি করতে নিতে হবে লাইসেন্স, ফি ১৫ হাজার টাকা
নিউজটি শেয়ার করুন

আজকালের কন্ঠ ডেস্ক : মাংস বিক্রেতাদের অনুমতিপত্র বা লাইসেন্স নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। এই অনুমতিপত্র নিতে ১৫ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৭০ হাজার টাকা ফি দিতে হবে। জবাইখানা ও মাংস প্রক্রিয়াকরণ কারখানা স্থাপন ও পরিচালনার জন্যও অনুমতিপত্র নিতে হবে।

গত ২৮ ডিসেম্বর প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে এই আদেশ জারি করা হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, মাংস বা মাংসজাত পণ্য উৎপাদনের পরিমাণ প্রতি সপ্তাহে এক টনের নিচে হলে আবেদন ফি এক হাজার, অনুমতিপত্রের ফি ১৫ হাজার ও নবায়ন ফি দেড় হাজার টাকা দিতে হবে। এক টনের বেশি কিন্তু আট টনের নিচে হলে আবেদন ফি দুই হাজার, অনুমতিপত্রের ফি ২৫ হাজার ও নবায়ন ফি সাড়ে সাত হাজার টাকা লাগবে। আর আট টন বা তার বেশি হলে আবেদন ফি তিন হাজার, অনুমতিপত্রের ফি ৭০ হাজার ও নবায়ন ফি ১৫ হাজার টাকা দিতে হবে।

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মো. এমদাদুল হক তালুকদার বলেন, যত্রতত্র পশু জবাই পরিবেশের জন্য ক্ষতিকর। কসাইখানায় পশু নিয়ে জবাই দিতে হবে।

সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষার পর নিরাপদ জবাইয়ের মাধ্যমে মাংস সরবরাহ করতে হবে। কতটুকু মাংস উৎপাদন হলো, কতটুকু বিক্রি হলো এবং কত দামে বিক্রি হলো, এসবকিছু দেখভাল করার জন্য আমরা লাইসেন্স দিচ্ছি। লাইসেন্স ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না। এ ছাড়া আমার যে ফি নির্ধারণ করেছি, সেটা খুব সামান্য। এর কোনো নেতিবাচক কোনো প্রভাব পড়বে না।