বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমছে বন্ধুর সংখ্যা?


জাতীয় কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারী ২৯, ২০২৩, ১:৫৯ অপরাহ্ন /
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমছে বন্ধুর সংখ্যা?
নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক : ব্যস্ততা কিংবা জীবনের বাস্তবতায় ধীরে ধীরে কমে বন্ধুর সংখ্যা। এ কারণে অনেকেরই আক্ষেপ থাকে বন্ধু নেই বলে। কিন্তু সত্যিই কি বেশি বন্ধু থাকা ভালো?

বিশেষজ্ঞরা বলছেন, বেশি বন্ধু থাকা একদিক থেকে নিজের জন্যই খারাপ। বরং কম বন্ধু থাকার একাধিক সুবিধা রয়েছে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে সেসব সুবিধার কথা। যেমন-

সম্পর্কের গভীরতা: যেকোনও সম্পর্কে গভীরতা খুবই জরুরি। বন্ধু কম থাকলে সেদিক দিয়ে ভালো। এতে অল্প কয়েকজনকে সময় দিতেও সুবিধা হয়। পাশাপাশি সম্পর্কের গভীরতাও বাড়ে।

নিজের ভালো হয়: অনেক সময় দেখা যায়, বেশি বন্ধুর মধ্যে থাকলে নিজের খুব লাভ কিছু হয় না। আপনার কথা শোনার মতো লোক খুব কম পাওয়া যায়। কম বন্ধু থাকলে নিজের মনের কথা শেয়ার করতে সুবিধা হয়। তাছাড়া আলোচনার মাধ্যমে নিজের ভুলত্রুটিগুলি শুধরে নেওয়া যায়। নিজেকে অনেক ভালোভাবে মেরামত করা যায়।

মন ভালো থাকে: কম বন্ধু থাকলে কথা বলার লোকও কম থাকে। এর ফলে মনের কথা ভাগ করে নেওয়ার সময় সম্পূর্ণ ফোকাস পাওয়া যায়। বিশেষজ্ঞদের কথায়, এতে কথা বলে মনের ভার হালকা করা যায়। পাশাপাশি আপনিই বেশি গুরুত্ব পাচ্ছেন তার কাছে, এটাও বুঝতে পারবেন। এতে আপনার মনও ভালো থাকে।

যোগাযোগ ভালো হয়: বেশি বন্ধু তো রয়েছে, অথচ কারও সঙ্গে কারও তেমন যোগাযোগ নেই, এমনটা প্রায়ই দেখা যায়। এ কারণে কম বন্ধুর সঙ্গে সময় কাটানোই ভালো। এতে বন্ধুত্বও বেশ ভালো হয়।

নিজের সঙ্গে সময় কাটানো যায়: দিনের শেষে নিজের সঙ্গে নিজের সময় কাটানো জরুরি। তাই বেশি লোক না থাকাই ভালো। চুপচাপ নিজের পছন্দের জায়গায় বসে সময় কাটাতে পারলে মনের কষ্ট অনেকটা কমে।