ভারতের বর্ষসেরা ক্রিকেটার গিল


Emu Akter প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০২৪, ৯:২৮ পূর্বাহ্ন /
ভারতের বর্ষসেরা ক্রিকেটার গিল
নিউজটি শেয়ার করুন

ব্যাট হাতে ২০২৩ সালটা দারুণ কেটেছে শুবমান গিলের। তারই ধারাবাহিকতায় এবার ভারতের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন এই টপ অর্ডার ব্যাটার। মঙ্গলবার হায়দরাবাদে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পুরস্কার হাতে তোলেন গিল।

ভারতের সবচেয়ে সম্ভাবনাময়ী ব্যাটার হিসেবে ভাবা হয় গিলকে। গত বছর নিজের প্রতিভার স্বাক্ষর বেশ ভালোভাবেই রেখেছেন তিনি। ২৯টি ওয়ানডে ম্যাচে ওপেনার হিসেবে খেলে তিনি ৬৩.৩৬ গড়ে ও ১০৫.৪৫ স্ট্রাইক রেটে করেন ১ হাজার ৫৮৪ রান। এর মধ্যে ৫টি সেঞ্চুরিও রয়েছে।

গত বছর ভারতের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপেও নজর কেড়েছেন গিল। গড়েছেন একটি রেকর্ডও। বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাট হাতে নেমে ওয়ানডেতে সবচেয়ে দ্রুততম সময়ে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। মাত্র ৩৮ ম্যাচ খেলেই রেকর্ড ভেঙেছেন এই ডানহাতি ব্যাটার।

গিলের ঝুলিতে আছে আরও দুইটি রেকর্ড। গত বছর ভারতীয় খেলোয়াড়দের মধ্যে টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ রান করেন তিনি। শুধু কি তাই, সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ডও নিজের করে নেন। টেস্টেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন গিল। গত বছর এই ফরম্যাটে ২টি সেঞ্চুরি হাঁকান তিনি।

টি-টোয়েন্টিতে, গত বছর নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে আরও একটি কীর্তিতে নাম লেখান গিল। মাত্র পঞ্চম ভারতীয় ব্যাটার হিসেবে সব ফরম্যাটেই সেঞ্চুরির দেখা পান এই তরুণ ব্যাটার।