ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিতের বিষয় নিশ্চিত করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী


Emu Akter প্রকাশের সময় : মে ৯, ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন /
ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিতের বিষয় নিশ্চিত করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
নিউজটি শেয়ার করুন

গাজার সর্বদক্ষিণের শহর রাফায় বড় ধরনের স্থল অভিযান শুরুর আগ মুহূর্তে ইসরায়েলে প্রাণঘাতী অস্ত্রের চালান স্থগিত করেছে আমেরিকা। গণমাধ্যমের প্রতিবেদন থেকে এমন তথ্য প্রকাশ্যে এসেছিল।

পরবর্তীতে বিষয়টি নিশ্চিত করা হয় মার্কিন সূত্র থেকে। এবার বিষয়টি জানালেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। বুধবার মার্কিন কংগ্রেসের উপকমিটির সামনে তিনি এ বিষয়ে কথা বলেন।

মিশর সীমান্তবর্তী রাফায় ইসরায়েল বড় ধরনের স্থল অভিযান শুরু করতে চলেছে— এমন উদ্বেগের জের ধরে গত সপ্তাহে দেশটিতে অস্ত্রের একটি চালান স্থগিত করে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে এ খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশ পায়।

সংবাদমাধ্যমগুলো জানায়, জাহাজে করে পাঠানোর জন্য প্রস্তুত করা ওই চালানে ১ কোটি ৮০ লাখ ২ হাজার পাউন্ড ও ১৭ লাখ ৫০০ পাউন্ড ওজনের বোমা ছিল।

ওই কর্মকর্তা বলেন, রাফায় বেসামরিক লোকজনের মানবিক চাহিদা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ ‘পুরোপুরি বিবেচনায়’ নেয়নি ইসরায়েল।

এ বিষয়ে বুধবার লয়েড অস্টিন মার্কিন আইনপ্রণেতাদের বলেন, “আমাদের অবস্থান পরিষ্কার। বেসামরিক মানুষের নিরাপত্তা নিশ্চিত না করে রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযান চালানো ঠিক হবে না।”

লয়েড অস্টিন আরও বলেন, কীভাবে স্থগিত হওয়া অস্ত্রের ওই চালানটি এগিয়ে নেওয়া হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সেই সঙ্গে ইসরায়েল সরকারের প্রতি মার্কিন প্রশাসনের সমর্থন থাকার কথা পুনর্ব্যক্ত করেছেন লয়েড অস্টিন।

ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলার কারণে গাজার উত্তর ও মধ্যাঞ্চল থেকে পালিয়ে ১০ লাখের মতো ফিলিস্তিনি রাফায় আশ্রয় নিয়েছেন। সেখানে তাঁবু টানিয়ে গাদাগাদি করে অবস্থান করছেন তারা। এবার সেই শেষ আশ্রয়স্থলে হামলা চালাতে যাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। সূত্র: রয়টার্স, আল-জাজিরা