শাভির আড়াই বছরের পথচলা শেষ হল জয় দিয়ে


Emu Akter প্রকাশের সময় : মে ২৭, ২০২৪, ৪:০৩ অপরাহ্ন /
শাভির আড়াই বছরের পথচলা শেষ হল জয় দিয়ে
নিউজটি শেয়ার করুন

আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই হলো দারুণ। চমৎকার কিছু গোলের দেখা মিলল। পোস্ট আর ক্রসবার বাধা হয়ে দাঁড়াল একাধিকবার। সবশেষে, সেভিয়ার বিপক্ষে জয়ের হাসিতে মাঠ ছাড়ল বার্সেলোনা। প্রতিপক্ষের মাঠে রবিবার (২৬ মে) রাতে লা লিগার শেষ রাউন্ডে ২-১ গোলে জিতেছে গতবারের চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে রবের্ত লেভানদোভস্কি সফরকারীদের এগিয়ে নেওয়ার পর সমতা টানেন ইউসুফ এন-নেসরি। বিরতির পর ফের্মিন লোপেসের গোল গড়ে দেয় ব্যবধান। শিরোপাহীন মৌসুমের শেষটা জয় দিয়ে করতে পারল বার্সেলোনা। এই ম্যাচ দিয়ে শেষ হলো দলটিতে কোচ শাভি এর্নান্দেসের আড়াই বছরের পথচলা। গত শুক্রবার ক্লাবের সাবেক এই মিডফিল্ডারকে কোচের পদ থেকে বরখাস্ত করে বার্সেলোনা।

চার ম্যাচ হাতে রেখেই এবার লিগ শিরোপা জেতে রেয়াল মাদ্রিদ। বার্সেলোনার রানার্সআপ হওয়াও নিশ্চিত হয় আগেই। ৩৮ ম্যাচে ২৬ জয় ও ৭ ড্রয়ে ৮৫ পয়েন্ট নিয়ে আসর শেষ করল তারা, চ্যাম্পিয়নদের চেয়ে যা ১০ পয়েন্ট কম। ৪১ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে আছে সেভিয়া।

পঞ্চদশ মিনিটে লক্ষ্যে থাকা ম্যাচের প্রথম শটেই সাফল্য পায় বার্সেলোনা। জোয়াও কানসেলোর ক্রসে দূরের পোস্টে লাফিয়ে অবিশ্বাস্যভাবে ব্যাকহিল ফ্লিকে বল জালে পাঠান লেভানদোভস্কি। এবারের লা লিগায় ৩৫ বছর বয়সী পোলিশ স্ট্রাইকারের গোল হলো ১৯টি, বার্সেলোনার কারও যা সর্বোচ্চ।

পাঁচ মিনিট পর দারুণ সেভে জাল অক্ষত রাখেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। ডান দিক থেকে দোদি লুকবাকিওর শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন জার্মান গোলরক্ষক। ৩১তম মিনিটে আর পারেননি তিনি। সতীর্থের পাসে অফসাইডের ফাঁদ এড়িয়ে বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে শটে সেভিয়াকে সমতায় ফেরান এন-নেসরি।

চার মিনিট পর ফের লিড প্রায় পেয়েই যাচ্ছিল বার্সেলোনা। লেভানদোভস্কির হেড পাসে কাছ থেকে পেদ্রির হেডে বল এক হাতে ক্রসবারের ওপর দিয়ে পাঠান সেভিয়া গোলরক্ষক। ৩৭তম মিনিটে ভাগ্যের ফেরে গোল পাননি পেদ্রি। এ যাত্রায় স্প্যানিশ মিডফিল্ডারের বাম পায়ের শট ক্রসবারে লাগে। ৪৪তম মিনিটে কানসেলোর শটও পোস্টে বাধা পায়। পরের মিনিটে সেভিয়ার লুকবাকিওর হেড লাগে পোস্টে।

৫৯তম মিনিটে ফের এগিয়ে যায় বার্সেলোনা। ইলকাই গিন্দোয়ানের পাস বাম দিকে পেয়ে একটু আড়াআড়ি দৌড়ে বক্সের বাইরে থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন ফের্মিন। বার্সেলোনার মূল দলের হয়ে অভিষেক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে তরুণ স্প্যানিশ মিডফিল্ডারের গোল হলো ১১টি, এর মধ্যে লা লিগায় ৮টি। ৭৩তম মিনিটে আরেকটি দুর্দান্ত সেভ করেন টের স্টেগেন। বক্সের বাইরে থেকে পেদ্রোসার শট লাফিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন তিনি। বাকি সময়ে আর কিছু করে দেখাতে পারেনি কেউ।

গত জানুয়ারিতে হুট করেই মৌসুম শেষে বার্সেলোনার দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন শাভি। কোনোভাবেই নিজের সিদ্ধান্তে পরিবর্তন না করার কথা বললেও, গত এপ্রিলে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে বিশদ আলোচনার পর বদলে যায় তার ভাবনা। চুক্তির আরেকটি মৌসুম থেকে যাওয়ার কথা নিশ্চিত করেন তিনি। কিন্তু নাটকীয় পালাবদলে এক মাস পরই তাকে চাকরিচ্যুত করে কাতালান ক্লাবটি।

সূত্রের বরাত দিয়ে বিবিসি, ইএসপিএনসহ আরও অনেক গণমাধ্যমের খবর, বার্সেলোনার দায়িত্ব নিতে যাচ্ছেন বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ হান্স ফ্লিক।