ধেয়ে আসছে ধুমকেতু, পৃথিবীর কী হবে জানালেন বিজ্ঞানীরা


জাতীয় কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৫, ২০২২, ১:৪০ অপরাহ্ন /
ধেয়ে আসছে ধুমকেতু, পৃথিবীর কী হবে জানালেন বিজ্ঞানীরা
নিউজটি শেয়ার করুন

বিজ্ঞান ডেস্ক : আবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি ধুমকেতু। সম্প্রতি মোট পাঁচটি ধুমকেতু পৃথিবীকে পাশ কাটিয়ে বেরিয়ে গেছে। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে যে আরো একটি ধুমকেতু খুব দ্রুত বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। অনেক সময় মহাকাশে ঘুরতে থাকা ধুমকেতু ছিটকে পৃথিবীর দিকে এগিয়ে আসে, তবে পৃথিবীতে এসে পৌঁছানোর আগেই সেগুলো পুড়ে বা ছত্রভঙ্গ হয়ে যায়। তবে, অনেক সময় ধুমকেতুর খুব ছোট টুকরোগুলো পৃথিবীর মধ্যে ঢুকে পড়তেও দেখা যায়।

এই মুহূর্তে যেই ধূমকেতুটি পৃথিবীর দিকে ধেয়ে আসছে সেটির নাম অ্যাস্ট্রয়েড ২০২২ এসকেওয়ান। এটি অ্যাপোলো ধুমকেতু গ্রুপের মধ্যে একটি। মার্কিন সংস্থা জানিয়েছে যে সূর্যকে একবার প্রদক্ষিণ করতে এই ধুমকেতুটির ৭৩৪ দিন সময় লাগে। শেষ খবর পাওয়া পর্যন্ত, ঘণ্টায় ৩০ হাজার ২০৪ কিমির গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে এই ধুমকেতুটি।

ধুমকেতুটি যেমন: এটি১০০ ফুট চওড়া। পৃথিবী থেকে ২৭ লাখ কিলোমিটার দূরত্ব পর্যন্ত পৌঁছাতে পারবে বলেই জানা গেছে। ফলে, এই ধুমকেতুর কোনো প্রভাব পৃথিবীর উপর পড়বে না বলেই জানিয়েছেন নাসার-র বিজ্ঞানিরা। তবে, তার এই গতিপথে যদি কোনো কারণে অন্য কোনও বস্তুর সঙ্গে এই ধুমকেতুটি ধাক্কা খায় ও নিজের দিক পরিবর্তন করে, সেক্ষেত্রে খুবই দ্রুত গতিতে সেটি পৃথিবীর দিকে এগিয়ে আসতে পারে।

কোন ধুমকেতুটি কোন দিকে যাবে বা আদৌ পৃথিবীর দিকে ধেয়ে আসবে কিনা, তা অঙ্ক কষে জানিয়ে দিতে পারেন বিজ্ঞানীরা। এই কাজের জন্য বিভিন্ন ধরণের টেলিস্কোপ ব্যবহার করা হয়ে থাকে। এর মধ্যে রয়েছে NASA-র NEOWISE টেলিস্কোপ বা নতুন Sentry II Algorithm। এই টেলিস্কোপের মাধ্যমে পাওয়া তথ্যের উপর ভিত্তি করেই, কোন ধুমকেতু কোন দিকে যাবে তা বলা হয়।

যদিও কোনো কারণে পৃথিবীর দিকে ঘুরে যায় এই ধুমকেতুর গতিপথ, সেক্ষেত্রে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের অনেক আগেই সেটি পুড়ে ছাই হয়ে যাবে বলেই জানান বিজ্ঞানীরা। তাই ভয়ের কোনো কারণই নেই, পৃথিবী এবং আপনি, দুইই সুরক্ষিত।সূত্র: এই সময়

আজকালের কন্ঠ /রাকিব