এক হাজার কোটি গাছ রোপণের পরিকল্পনা সৌদি আরবের


Emu Akter প্রকাশের সময় : জানুয়ারী ২৫, ২০২৪, ৬:৫৭ অপরাহ্ন /
এক হাজার কোটি গাছ রোপণের পরিকল্পনা সৌদি আরবের
নিউজটি শেয়ার করুন

সৌদি আরবে মরুকরণ প্রতিরোধ ও গাছপালার আচ্ছাদন বাড়াতে এক হাজার কোটি বৃক্ষ রোপণ করার পরিকল্পনা রয়েছে। দেশটির সবুজ উদ্যোগের অংশ হিসেবে এরই মধ্যে মদিনা অঞ্চলে ১০ লাখের বেশি গাছ রোপণ করা হয়েছে। দেশটির ন্যাশনাল ওয়াটার কম্পানির তত্ত্বাবধানে বৃক্ষরোপণের এ কর্মসূচি সম্পন্ন হয়। সৌদি বার্তা সংস্থা সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, দেশটিতে মরুকরণ রোধ, গাছপালা বৃদ্ধি, পরিবেশ সচেতনতা তৈরি ও পরিশোধনের পর বর্জ্য পানির ব্যবহার নিশ্চিত করতে নানা উদ্যোগ নেওয়া হয়। ন্যাশনাল ওয়াটার কম্পানির মাধ্যমে কৌশলগতভাবে শোধনাগারের আশপাশে বৃক্ষ রোপণ করা হচ্ছে, যেন তা পরিশোধিত বর্জ্য পানির মাধ্যমে পরিপুষ্ট হয়। তা পরিবেশের ভারসাম্য রক্ষা এবং এই অঞ্চলের সামগ্রিক জীবনযাত্রার মানোন্নয়নে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

সৌদি আরব সবুজ জীবনযাপনের অন্যতম সমর্থক। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সহায়তা করতে পরিবেশগত স্কিমসহ নানা প্রকল্প গ্রহণ করা হয়। গত বছরের অক্টোবরে দেশটির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রী আবদুর রহমান আল-ফাদলি দুই লাখ ২৫ হাজার হেক্টরের বেশি জায়গায় ১০০টি প্রাকৃতিক উদ্যান চালু করেন। সৌদি ভিশন ২০৩০ ও সৌদি গ্রিন ইনিশিয়েটিভের লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এলাকায় ১২ মিলিয়নেরও বেশি বন্য গাছ ও ঝোপঝাড় রোপণ, পরিবেশগত স্থায়িত্ব ও জীবনযাত্রার মান বৃদ্ধি এই উদ্যোগের অন্তর্ভুক্ত।

সূত্র : আরব নিউজ