২৫ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আলোকসজ্জা করা যাবে না


জাতীয় কণ্ঠ ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২৫, ২০২৩, ৭:০৩ অপরাহ্ন /
২৫ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আলোকসজ্জা করা যাবে না
নিউজটি শেয়ার করুন

২৫ মার্চ গণহত্যা দিবস। সব প্রাথমিক স্কুল, মাধ্যমিক স্কুল-কলেজে পালনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সব স্কুল-কলেজে বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ ও আলোচনা সভা এবং রমজান মাসের পবিত্রতা বজায় রেখে ২৫ মার্চ গণহত্যা দিবস উদযাপন করতে হবে। কোনোক্রমেই ২৫ মার্চ আলোকসজ্জা করা যাবে না।

যেসব কর্মসূচি পালন করতে হবে

সব শিক্ষাপ্রতিষ্ঠানে গণহত্যা দিবস পালনের কর্মসূচিগুলোর মধ্যে আছে, ২৫ মার্চে সুবিধাজনক সময়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি বা বীর মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে গণহত্যা ও ঐতিহাসিক মহান মুক্তিযুদ্ধ সম্পর্কে স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করতে হবে। কার্যক্রম শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রতিবেদন ইমেইল (25marchdshe@gmail.com) পাঠাতে হবে। গণহত্যা দিবসে সঙ্গে সামঞ্জস্যপূর্ণ লেখা, পোস্টার, শিল্পকর্ম শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করতে হবে।

এদিকে সাত কর্মসূচি পালনের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ২৫ মার্চ গণহত্যা দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ লেখা, পোস্টার, শিল্পকর্ম ইত্যাদির মাধ্যমে গণহত্যা চিত্র শেখ রাসেল দেয়ালিকায় উপস্থাপন করত হবে।

সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ও দপ্তরে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা সঠিক নিয়মে উত্তোলন করা (ঐ দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে)।

সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ আলোচনা সভার করা। শিক্ষার্থীদের অংশগ্রহণে মহান স্বাধীনতা ও বঙ্গবন্ধুর ওপর রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা।