নানা কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়


Emu Akter প্রকাশের সময় : জুন ২, ২০২৪, ৪:৪৯ পূর্বাহ্ন /
নানা কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়
নিউজটি শেয়ার করুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, শিক্ষার উৎকর্ষ সাধনে বহুবিধ কার্যক্রম নিয়ে এগোচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আগামী সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম পরিমার্জন, সংশোধন ও উন্নয়নের কাজ শেষ হবে। এছাড়া গ্রন্থ রচনা প্রকল্প এবং গবেষণা প্রকল্পের কাজ চলমান রয়েছে। এসব প্রকল্পে কলেজ শিক্ষকদের অংশগ্রহণ বাড়ানো অপরিহার্য। ভালো প্রস্তাবনার অভাবে অনেক সময় গবেষণা বরাদ্দ দেয়া যায় না। এজন্য এসব প্রকল্পে শিক্ষকদের অনেক বেশি অংশগ্রহণ প্রয়োজন।

শনিবার বিকেলে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ৪৪ ও ৪৫তম অনলাইন ব্যাচের ৮টি বিষয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ৪ মে ২০২৪ তারিখ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৮৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮ দিনব্যাপী চলা প্রশিক্ষণের শনিবার ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি)  মোহাম্মদ খালেদ রহীম।

এই প্রশিক্ষণে ৮টি বিষয়ের কোর্স উপদেষ্টাবৃন্দ বক্তব্য প্রদান করেন। তাদের মধ্যে রয়েছেন-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ তৌফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ড. শান্তনু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. খন্দকার মো. আশরাফুল মুনিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ড. রঞ্জন কুমার মিত্র, প্রাণিবিদ্যা বিভাগের ড. গাওসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের ড. মনিরুল ইসলাম খান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক। এছাড়া সমাপনী অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক  মো. হাছানুর রহমান।