টক দই কী ভাবে মাখলে ত্বকের জেল্লা ফিরবে? রইল টিপ্‌স


Emu Akter প্রকাশের সময় : জুন ৮, ২০২৪, ৩:৩৯ অপরাহ্ন /
টক দই কী ভাবে মাখলে ত্বকের জেল্লা ফিরবে? রইল টিপ্‌স
নিউজটি শেয়ার করুন

টক দই শরীরের জন্য খুবই উপকারী। ত্বকের পরিচর্যাতেও দইয়ের ভূমিকা কম নয়। ত্বক যদি খুব শুষ্ক হয়ে যায়, সে ক্ষেত্রে দই সঠিক ভাবে ব্যবহার করলে ত্বকের জেল্লা ফিরে আসতে পারে। দই ব্যবহার করলে ত্বকের বলিরেখাও দূর হয়। প্রাকৃতিক উপায়ে যদি ত্বকের যত্ন নিতে হয়, তা হলে দই আদর্শ। জেনে নেওয়া যাক, ত্বকে কী ভাবে ব্যবহার করবেন টক দই। ১) টোনার
ত্বক যদি খুব বেশি তৈলাক্ত হয়, তা হলে দইয়ের টোনার ব্যবহার করতে পারেন। এক চামচ দইয়ের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার ভাল করে মিশিয়ে তুলো দিয়ে সারা মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। দইয়ের ল্যাক্টিক অ্যাসিড ত্বকের কালচে দাগছোপ দূর করে। ত্বক নরম ও উজ্জ্বল হবে।
২) ময়েশ্চারাইজ়ার
দইকে ময়েশ্চারাইজ়ারের মতো ব্যবহার করতে পারেন। একটি পাত্রে টক দই ফেটিয়ে নিয়ে তার সঙ্গে মধু, অ্যালো ভেরা বা অলিভ অয়েল মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ অল্প অল্প করে ত্বকে লাগান। ৩) ফেসপ্যাক
এক চামচ দইয়ের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ সারা মুখে ভাল করে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। নরম তোয়ালে নিয়ে আলতো করে মুখ মুছবেন।
৪) স্ক্রাব
ওট্‌মিল গুঁড়ো করে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে নিন। এই মিশ্রণ খুব ভাল প্রাকৃতিক স্ক্রাবার। ত্বকের মৃত কোষ তুলে দেবে সহজেই। ত্বক উজ্জ্বল ও মসৃণ দেখাবে।