ত্বকের যত্নে তেল!


Emu Akter প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০২৪, ৩:০৮ অপরাহ্ন /
ত্বকের যত্নে তেল!
নিউজটি শেয়ার করুন

বর্তমান সময়ে বেশ পরিচিত নানা রকম এসেনশিয়াল অয়েল। ত্বকের যত্নে কিংবা অ্যারোমাথেরাপিতে ব্যবহার এ তেল। মূলত উপকারী বিভিন্ন উদ্ভিদ থেকে নিষ্কাশিত একটি যৌগিক উপাদান হলো এসেনশিয়াল অয়েল। এসেনশিয়াল অয়েলের মধ্যে টি ট্রি, ল্যাভেন্ডার, রোজমেরি অয়েল, সিডারউড বা চন্দন কাঠ থেকে পাওয়া তেল সবচেয়ে বেশি ব্যবহার হয়। ত্বক বুঝে এসেনশিয়াল অয়েল বেছে নিলে সুফল পাওয়া যায়। ত্বকের কোন সমস্যার জন্য কোন এসেনশিয়াল তেল ব্যবহার করা উচিৎ জেনে নিন-

টি ট্রি অয়েল
এ ধরনের এসেনশিয়াল অয়েল মূলত ক্ষত সারাতে বেশ প্রচলিত। এ ছাড়া ত্বককে সজীব করতে এ তেলের জুড়ি মেলা ভার। এ ছাড়া এতে যেহেতু অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি সেপটিক উপাদান রয়েছে তাই ব্রণ, ক্ষতের দাগ সারাতে এবং রোদে পোড়া ভাব দূর করতে এই তেল বেশ কার্যকরী।

ল্যাভেন্ডার তেল
টি ট্রি অয়েলের মতো এ তেলের মধ্যেও রয়েছে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিসেপটিক উপাদান। মৃত কোষ সরিয়ে নতুন কোষের জন্ম দিতে পারে এই তেল। গভীর ক্ষতের দাগ সারানোর জন্য ল্যাভেন্ডার বিশেষ কার্যকর। এ ছাড়া রোদে পোড়া ভাব বা সানবার্ন সারাতেও এই তেল সহায়ক।

রোজমেরি তেল
রোজমেরি নামক গাছের ফুল ও পাতা থেকে রোজমেরি তেল তৈরি হয়। এ তেল টনিক, অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল, স্মৃতিশক্তি বৃদ্ধিসহ আরও নানা ধরনের কাজ করে। চুলের যত্নে প্রয়োজনীয় বিভিন্ন এসেনশিয়াল অয়েলের মধ্যে রোজমেরি অয়েল অন্যতম। চুল গজানো থেকে শুরু করে চুলের ঔজ্জ্বল্য ও প্রাণ ফিরিয়ে আনতে, চুল পুনরুদ্ধার করতে, খুশকি দূর করতে এই তেলের জুড়ি নেই।

সিডার উড বা চন্দন কাঠ থেকে পাওয়া তেল
ব্রণের দাগ, চুলকানি কিংবা একজিমার দাগ সারাতে সিডার উড এসেনশিয়াল অয়েল বিশেষ উপকারী। ত্বক পুনরুজ্জীবিত করে তুলতেও এ তেলের জুড়ি নেই।